প্রেম করুন জিন দেখে!

সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে মনের মিলের চাবিকাঠি লুকিয়ে আপনার ডিএনএ-র মধ্যেই। এই তথ্য এখন আর পুরানো নয়। এবার একই রকম জিনের মানুষদের মিলিয়ে দিতে একটি ‘‌ডেটিং ওয়েবসাইট’‌ খুলে বসল একটি ডিএনএ পরীক্ষক সংস্থা। ‘জিন পার্টনার ডট কম’ নামে ওই ওয়েবসাইটের দাবি, সম্পর্ক স্থাপনে ইচ্ছুক দুজনের ডিএনএ পরীক্ষা করে তাঁরা জানিয়ে দেন, জীবনসঙ্গী হওয়ার জন্য ওই যুগল কতটা উপযুক্ত?

পশ্চিমের দেশগুলির বাজারে ডেটিং ওয়েবসাইটের যথেষ্টই রমরমা। ভারতেও এ ধরনের সাইট যথেষ্ট জনপ্রিয়। কিন্তু জিন পরীক্ষা করে প্রেমিক-প্রেমিকা বেছে দেওয়ার উদ্যোগ নাকি এই প্রথম। দাবি করেছে ওই ওয়েবসাইট। তাঁরা জানিয়েছে, নাম নথিভুক্ত করার পরে সদ্স্যদের লালা থেকে ডিএনএ-র নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য বিশেষজ্ঞদের কাছে পাঠানো হয়। কাছাকাছি গঠনের ডিএনএ মিলিয়ে প্রতিটি সদস্যকে চারজন সম্ভাব্য সঙ্গীর তালিকা দেওয়া হয়। তাঁদের মধ্যে থেকেই যে কোনও একজনকে বেছে নেন ওই সদস্য।

ওয়েবসাইটের এক কর্মকর্তা বলেছেন, এমন মানুষও আমাদের কাছে আসছেন, যাঁরা আগের থেকেই কোনও সম্পর্কে রয়েছেন। আমাদের মাধ্যমে তাঁরা পরীক্ষা করিয়ে নিচ্ছেন। সেই সম্পর্ক কতটা টেঁকসই হবে? এ ব্যাপারে ওয়েবসাইট কর্তৃপক্ষের দাবি, তাঁদের প্রচেষ্টার সাফল্য হার আকর্ষণীয়। তাঁদের বেছে দেওয়ার সঙ্গীকে পেয়ে ফিরতি সমীক্ষায় সুখী জীবনের কথা জানিয়েছেন ৮৭ শতাংশেরও বেশি সদস্য।‌‌

202409love

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s