কী কারণে কেউ সফল ব্যবসার উদ্যোক্তা এবং কেউ কর্মচারী?

বহু মানুষ রয়েছেন যারা নিজেদের থাকা-খাওয়ার নিশ্চয়তার জন্য ভালো একটি চাকরি খুঁজতে গিয়ে গলদঘর্ম হয়ে ওঠেন। আবার কিছু মানুষ ব্যবসার মাধ্যমে শুধু নিজের থাকা-খাওয়ার নিশ্চয়তাই তৈরি করেন না, অন্য বহু মানুষকে চাকরিও দেন। কিন্তু উভয় মানুষের মাঝে কী সেই পার্থক্য, যার কারণে কেউ বা চাকরিজীবী আর কেউ চাকরিদাতা? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার। অধিকাংশ মানুষই চাকরিজীবী। তবে তাদের মাঝে কেউ কেউ উদ্যোক্তা। সম্প্রতি এর কারণ নিয়ে একটি গবেষণা করেছেন গবেষকরা। এতে জানা গেছে এ দুই ধরনের মানুষের বৈশিষ্ট্য।

২০১৩ সালের সুইস-জার্মান স্টাডিতে উঠে এসেছে- একজন কর্মী মানে একটি বিষয়ে বিশেষজ্ঞ অন্যদিকে উদ্যোক্তা মানে সব বিষয়েই জ্ঞানের অধিকারী।

এ বিষয়ে সুইজারল্যান্ডের ইউনিভার্সিটি অব জুরিখের গবেষক উসচি ব্যাকেস-গেলনার ও জার্মানির ইউনিভার্সিটি অব সায়গেনের পেট্রা মুগ তাদের গবেষণাপত্রে লিখেছেন, ‘উদ্যোক্তারা কর্মীদের থেকে আলাদা কারণ কর্মীরা কোনো একটি প্রতিষ্ঠানের নির্দিষ্ট কাজে দক্ষ। অন্যদিকে উদ্যোক্তারা সব কাজই তাদের নখদর্পণে রাখেন।’

অন্যভাবে বলতে গেলে কর্মীদের দক্ষতাগুলোকে উদ্যোক্তারা নির্দিষ্ট কাজে ব্যবহার করেন। এ কারণে কর্মীদের নির্দিষ্ট বিষয়ে দক্ষতা থাকলেই চলে। কিন্তু উদ্যোক্তাদের কোনো নির্দিষ্ট বিষয়ে নয় বরং সমগ্র বিষয়টির চিত্র জেনে রাখা প্রয়োজন হয়।

এ বিষয়ে অনুসন্ধানের জন্য গবেষকরা দুই হাজার জার্মান কলেজ শিক্ষার্থীর ওপর জরিপ পরিচালনা করেন। এতে তারা একজন উদ্যোক্তার ও একজন চাকরিজীবীর মানসিক বিভিন্ন বিষয় অনুসন্ধান করেন। এ প্রসঙ্গে অ্যাপলের প্রাক্তন সিইও স্টিভ জবসের উক্তিকে তুলে ধরেছেন গবেষকরা। স্টিভ জবস বলেন, সৃজনশীল মানুষের বহু ধরনের অভিজ্ঞতা থাকে, যা অন্যদের থাকে না। স্টিভ জবস ১৯৮২ সালে বলেন, ‘আপনি যদি উদ্ভাবনী সম্পর্ক গড়তে পারেন তাহলে আপনার এমন অভিজ্ঞতা হবে, যা অন্যদের নেই।’ আর উদ্যোক্তাদের এ বিষয়টিকে অন্য সাধারণ মানুষের থেকে  পৃথক বলে মনে করছেন গবেষকরা। উদ্যোক্তারা উদ্ভাবনী ক্ষমতা কাজে লাগিয়ে অন্যদের গুণাবলী জেনে নেন। তারা এরপর তা নিজের ব্যবসাতে কাজে লাগান। এক্ষেত্রে বহু অভিজ্ঞতা ও সম্পর্ক প্রয়োজন হয়। বহু মানুষের বুদ্ধি ও অভিজ্ঞতা একত্রিত করে উদ্যোক্তারা সফলতা লাভ করেন।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s