আরো মানবিক হতে চাইলে….

কাজের টেবিলে ছোট্ট একটা গাছ

পরিবেশবান্ধব পরিবেশে কাজ করলে দয়াশীলতার চর্চা ঘটে। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষকরা জানান, অফিসে যে টেবিলে আপনি কাজ করেন, তাতে ছোট একটি সবুজ গাছ বসিয়ে দিন। এতে ইতিবাচক মানসিকতার উদয় ঘটবে। মনটা ভালো থাকবে।

গরম কফিতে চুমুক

ইউনিভার্সিটি অব কলোরাডো বোল্ডারের এক গবেষণায় বলা হয়, ধোঁয়া ওঠা এক কাপ কফি জীবনটাকে উপভোগ্য করে দিতে পারে। গবেষণায় অংশগ্রহণকারীদের গরম ও ঠাণ্ডা কফি দেওয়া হয়। যাদের হাতে গরম কফি ছিল, তারা নিজেদের পরিবর্তে বন্ধুদের জন্য উপহার পছন্দ করতে ইচ্ছুক ছিল।

গাম্ভীর্য মুছে ফেলুন

কারো সঙ্গে দেখা হলে আপনার ক্ষমতার দাপট যেন প্রকাশ না পায়। এ ধরনের যাবতীয় চিহ্ন মুছে ফেলুন। নতুনদের সঙ্গে হাসিমুখে পরিচিত হতে হবে। বিশেষজ্ঞ ফেফ হেডেন জানান, এক পা এগিয়ে করমর্দনের জন্য হাত বাড়িয়ে দিন। এমন আচরণে আপনার মধ্যে আন্তরিকতা বাড়বে।

মোবাইল ফোন পকেটে রাখুন

প্রতিনিয়ত হাতে স্মার্টফোন নিয়ে ব্যস্ত থাকা ঠিক নয়। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একদল গবেষক জানান, যারা স্মার্টফোনে ব্যস্ত থাকে, তাদের সঙ্গে সময় কাটানো অনেকের জন্য বিরক্তিকর হয়ে ওঠে।

একা একা ঘুরতে যান

টেলিভিশনে সুন্দর কোনো জায়গা দেখলেই মনটা ভরে ওঠে। যদি পছন্দের কোনো স্থানে একটু ঘুরে আসতে পারেন, তবে তো কথাই নেই। গবেষণায় দেখা গেছে, যারা ঘুরতে পছন্দ করে, তারা অন্যদের চেয়ে বেশি বিনয়ী।

পছন্দের খাবার রান্না করুন

গবেষণা বলছে, খাবারের স্বাদ ও গন্ধ মানসিকতা বদলে দেয়। একটি পরীক্ষা চালানো হয় বেকারির পাশে। বিভিন্ন মজাদার খাবার গাড়ি থেকে বেকারিতে নেওয়ার সময় ইচ্ছা করে কয়েকটি প্যাকেট ফেলে দেওয়া হয়। দেখা গেছে, সেখান দিয়ে যারা যাচ্ছিল, তাদের অনেকেই এগুলো তুলে নিতে সহায়তা করছে। আগন্তুকদের ৭৭ শতাংশ এ কাজে এগিয়ে আসে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s