লাল আলো ঘুমের জন্য ভালো, কিন্তু সাবধান!

রাতে ঘুমানোর আগে ঘরে অল্প আলো রাখা উচিত। এ কারণে অনেকেই রাতে ঘুমানোর সময় ঘরে হালকা নীল বা সবুজ আলো জ্বালিয়ে নেন। তবে এসব বাতি অনিদ্রার কারণ কি না, তা নিয়ে সচেতনতার অভাব রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, রাতে ঘুমানোর সময় ঘরে আলো জ্বালানোর প্রয়োজন নেই। সামান্য আলোও ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে। তবে সামান্য আলো যদি জ্বালাতেই হয় তাহলে লাল আলোই সবচেয়ে ভালো। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
রাতে চোখের জন্য সবচেয়ে বিরক্তিকর হয়ে ওঠে নীল আলো। এ নীল আলো বিচ্ছুরিত হতে পারে বিভিন্ন ডিজিটাল ডিভাইসের এলইডি আলো কিংবা স্মার্টফোন, ট্যাব, ল্যাপটপ ও টিভি থেকে। এ ধরনের আলো মানুষের ঘুমের জন্য সবচেয়ে বেশি ব্যাঘাত ঘটায়।
তবে লাল আলো ছারপোকাদের আক্রমণ বাড়িয়ে দিতে পারে। আর এ কারণে বিছানার কাছাকাছি লাল আলো জ্বালাতে হলে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে।
কিন্তু কী কারণে নীল আলোর তুলনায় লাল আলো ভালো? এ বিষয়ে গবেষকরা বলছেন, মূল বিষয়টি হলো আলোর কিছু বৈশিষ্ট্য। এ বিষয়ে স্লিপ সাইকোলজিস্ট ড. মাইকেল ব্রিউয়াস বলেন, ‘তত্ত্বগত বিষয়টি হলো লাল আলো মেলাটোনিনকে বাড়িয়ে দেয়।’ আর এ হরমোনটি মানুষকে ঘুম আনতে সহায়তা করে।
ভালো খবর হলো, লাল আলোর জন্য আপনার বড় কোনো ব্যয় করতে হবে না। শুধু সঠিক লাল বাতি কিনে লাগিয়ে দিলেই হলো। এ বাতির আলোর তরঙ্গদৈর্ঘ্য কম হওয়ায় তা রাতে চোখের জন্য আরাম আনবে এবং ঘুমাতে সহায়তা করবে।
তবে গবেষকরা জানিয়েছেন, ঘরে লাল আলো জ্বালালে তা কিছুটা সতর্কতার সঙ্গে লাগান। বিশেষ করে বিছানায় যদি ছারপোকা আক্রমণের সম্ভাবনা থাকে তাহলে বিছানায় যেন সেই আলো না পৌঁছায়। কারণ লাল আলো ছারপোকাকে আকর্ষণ করে। আর এতে আপনার বিছানায় ছারপোকা বাড়তে পারে। এ বিষয়ে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে জার্নাল অব মেডিক্যাল এনটোমোলোজিতে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s