স্টারপ্লাসে ‘আজ রবিবার’ ভারতেই দেখানো হচ্ছে না

সম্প্রতি ভারতীয় টিভি চ্যানেল স্টারপ্লাসে শুরু হয়েছে বাংলাদেশের প্রয়াত জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদের নাটক ‘আজ রবিবার’। হিন্দিতে ডাবিং করে এ নাটকটি প্রচার করা হচ্ছে। প্রথমে নাটকটি বিশ্বের ১৫০টি দেশের মানুষ দেখার সুযোগের কথা বলা হলেও আদপে মাত্র ২০টি দেশের মানুষ এটি দেখতে পাচ্ছে।

শুধু তাই নয়, হিন্দিতে ডাবিং করে ভারতীয় ওই চ্যানেলটিতে নাটকটি প্রচার হলেও সেটি খোদ ভারতেই দেখা যাচ্ছে না। এই নিয়েই বোদ্ধা মহলে উঠেছে বিতর্ক। যদি ভারতে দেখানো না-ই হবে তাহলে কেন হিন্দিতে ডাবিং করে প্রচার হচ্ছে। বিশ্বের ১৫০ দেশের জনগণের জন্য আন্তর্জাতিক ভাষা ইংরেজিতে ডাবিং করেই প্রচার হতো?

প্রচারের আগে বিষয়টি নিয়ে নাটকটির সংশ্লিষ্টদের অনেককেই উচ্ছ্বাস প্রকাশ করে গণমাধ্যমের কাছে আবেগ ঢেলে দিতে দেখা গেছে। বিষয়টি দেশের মানুষের জন্যও বেশ আনন্দের ছিল। কিন্তু প্রচারের পর যখন জানা গেল ভারতীয় দর্শকরা এটিকে দেখতে পাচ্ছেন না তখনই গোমড়া হয়েছে সবার মুখ। সম্ভবত নাটকটির সংশ্লিষ্ট শিল্পীরা কেউ জানতেন না বিষয়টি কিংবা জানলেও চেপে গেছেন এটি। যদি জেনে চেপে গিয়ে থাকেন তাহলে দেশাত্মবোধের জায়গা থেকে বিষয়টি ঠিক করেননি তারা। ঠিক করেননি হুমায়ূন পত্মী শাওনও। তবে শাওন যে এটি জানতেন না সেটি ইতিমধ্যে জানিয়েছেন তিনি।

এ বিষয়ে আত্মপক্ষ সমর্থন করে শাওন বলেন, ‘আমি আগে জেনেছিলাম ভারতসহ ১৫০টি দেশে সম্প্রচার হবে নাটকটি। এটা আমার জানার ভুল ছিল। এর জন্য আমি দুঃখিত। আমাকে যা জানানো হয়েছে আমি সেটাই জেনেছি। এ ট্রানজেকশনের ওপর আমিও অন্য সবার মতো দর্শক মাত্র।’

তবে এ নিয়ে সোশ্যাল মাধ্যমে জোর প্রতিবাদ করেছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী।

ফেসবুকে তিনি লিখেছেন, ‘হুমায়ূন আহমেদ আমার খুব আগ্রহের চরিত্র। ফলে তাকে নিয়ে যে কোনো ভালো খবরেই আমি আনন্দিত হই। উনার আজ রবিবার হিন্দিতে ডাব করে স্টার প্লাসে দেখাবে শুনে অন্য অনেকেই গর্বে গর্বিত হয়ে পড়লেও আমার কলুষিত মনের কারণেই আমি তা পারছিলাম না। আজ রবিবার ভারতের হিন্দিভাষীরা দেখছেন না, এবং তাদের দেখানোর জন্য সেটা প্রচারও হচ্ছে না। মানে স্টারপ্লাসে মূলত বাংলাদেশের দর্শকদের টার্গেট করেই সম্প্রচারিত হচ্ছে। বাঙালির কি এমন প্রয়োজন পড়ল হুমায়ূন আহমেদকে হিন্দিতে পুনরাবিষ্কারের? সেটা জিজ্ঞেস করেন সেসব সংস্কৃতি রক্ষকদের যারা এ ঘটনায় পেছন থেকে কলকাঠি নাড়ছে।’

দেশে ভারতীয় চ্যানেলের দৌরাত্ম্য নিয়ে আগে থেকেই ফুঁসে আছে এ দেশের সাংস্কৃতি অঙ্গনের লোকেরা। কারণ ভারতীয় চ্যানেল বাংলাদেশে স্বমহিমায় প্রভাব বিস্তার করে চললেও ভারতে বাংলাদেশী কোনো চ্যানেল দেখানোর অনুমতি নেই। তবে ‘আজ রবিবার’ হিন্দিতে ডাবিং হয়ে ভারতসহ ১৫০টি দেশে চলবে শুনে সবার মাঝে কিছুটা হলেও স্বস্তি এসেছিল। কিন্তু না, শুভংকরের ফাঁকি এখানেও।

ভারতের সব স্যাটেলাইট চ্যানেলই দুটি ফিডে সম্প্রচার হয়। এর মধ্যে একটি ভারত থেকে আর অন্যটি সিঙ্গাপুর থেকে। সিঙ্গাপুর থেকে যেটি প্রচার হয় তা দেশ-মহাদেশভিত্তিক বাছাইকৃত অনুষ্ঠান দিয়ে সাজানো থাকে। এসব অনুষ্ঠান ভারতের দর্শকরা দেখতে পান না। আজ রবিবার অর্থাৎ ‘টুডে ইজ সানডে’ সিঙ্গাপুর ফিড থেকে এশিয়া অঞ্চলের অংশ হিসেবে প্রচার হচ্ছে বলে জানা গেছে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s