‘ভালোবাসি’ মুখে না বলেও ভালোবাসা প্রকাশের উপায়

কারো প্রেমে পড়লে দুই-তিনটি জাদুকরী শব্দ উচ্চারণটাই বাকি থাকে। ‘আই লাভ ইউ’ বা ‘তোমাকে ভালোবাসি’ কথাগুলো যতই বলা হোক, এর আবেদন কখনো ফুরায় না। আবার অনেকের জন্য এই কথাটা বলাই জীবনের সবচেয়ে কঠিন বিষয় হয়ে ওঠে। পরিবেশ ও পরিস্থিতির বিচারেও এসব কথা বলা অসম্ভব হয়। মনোবিজ্ঞানী ও সম্পর্ক বিশেষজ্ঞ ড. পাভান সোনার বলেন, ভালোবাসা প্রকাশের আরো অনেক উপায় রয়েছে। এসব উপায়েই বোঝানো যায় যে মানুষটিকে ভালোবাসেন আপনি। আচরণ ও ভাবে এগুলো ফুটিয়ে তোলা যায়। এখানে জেনে নিন ‘ভালোবাসি’ না বলেও ভালোবাসা প্রকাশের উপায়।

১. একসঙ্গে থাকলে এড়িয়ে যাবেন না : যখন দুজন একসঙ্গে থাকবেন তখন তাকে এড়িয়ে চলার চেষ্টা করবেন না। তার কথা ও উপস্থিতিকে প্রাধান্য দিন। কথা বলার সময় অন্যান্য ব্যস্ততা দেখাবেন না। বার বার ফোনের দিকে তাকাবেন না। মনোযোগ তার দিকেই রাখুন। এ সময় চোখে চোখ বড় অর্থ প্রকাশ করবে।

২. প্রিয় খাবার অর্ডার দিন : বলা হয়, পুরুষের হৃদয় জয়ের উপায় হলো তার প্রিয় খাবার অর্ডার দেওয়া। মেয়েদের ক্ষেত্রে বিষয়টা ঘটতে পারে। কাজেই যাকে ভালোবাসার কথা বোঝাতে চান, তাকে নিয়ে রেস্টুরেন্টে বসে নিজের পছন্দমতো খাবার অর্ডার করবেন না। বরং তার পছন্দের খাবার উপভোগ করুন। এতে তার প্রতি আপনার খেয়াল প্রকাশ পায়।

৩. তার পছন্দের রুচিশীল পোশাকে আসুন : হয়তো জেনে থাকবেন তিনি কি ধরনের পোশাক পছন্দ করেন। যদি শাড়ি বা সালোয়ার কামিজ পছন্দ করেন তো তাই পরুন। আবার মেয়েটা ছেলেদের ক্যাজুয়াল পোশাক পছন্দ করলে তাই বেছে নেওয়া উচিত। তার পছন্দ-অপছন্দের মূল্য দিন।

৪. নির্ভেজাল প্রশংসা করুন : পুরুষরা সাধারণত সত্যিকার প্রশংসা বাক্য শুনতে চান। তাই তাকে নিয়ে মেকি কিছু বলবেন না। যা সত্যি তাই বলুন। আবার মেয়েটরি প্রশংসা করতে বিনয়ী ও কোমল বাক্য ব্যবহার করুন। অতিরঞ্জিত কিছু বলবেন না। ভুল বোঝাবোঝির মতো কোনো মন্তব্য ও প্রশংসার কথা না বলাই ভালো।

৫. পরামর্শ নিন : যেকোনো হালকা সমস্যাতে তার পরামর্শ আশা করার অর্থ তাকে আপনি আস্থাভাজন বলেই মনে করছেন। তাই এ বিষয়টি ভেবে দেখতে পারুন। তার মতামত আপনার কাছে গুরুত্ব পেলে দুর্বলতার কথা প্রকাশিত হয়।

৬. ‘ধন্যবাদ’ জানান : ভঅলো কিছু বললে, সুন্দর সময় উপহার দেওয়ার জন্য, কোনো উপহার সামগ্রী পেলে বা যেকোনো বিষয়ে ধন্যবাদ জ্ঞাপন করুন। এর মাধ্যমে তার প্রতি আপনার মানসিকতা স্পষ্ট হয়ে ওঠে। ধন্যবাদ প্রদানের মাধ্যমে দুজনের সম্পর্কের উষ্ণতা বৃদ্ধি পাবে।

৭. ভালো শ্রোতা হয়ে উঠুন : তিনি যা বলতে চাইছেন তা মনোযোগ দিয়ে শুনুন। বিরক্তিকর বিষয় হলেও তাতে মন দিন। বিশেষ করে যখন কেউ তার আবেগ বিষয়ক কথা বলে, তখন তাকে বলার পুরো সুযোগ দিন। শুধু শোনার জন্য শোনা হয়, বুঝে নিন তিনি কি বলতে চান।

৮. মেজাজ বদলের কাজ করুন : একটি বিষয় নিয়ে পড়ে থাকবেন না। চটজলদি মেজাজ বদলের জন্য কিছু বলুন বা করুন। মন খারাপের কথার পর তার মনটা ভালো করে দেওয়ার চেষ্টা করুন। অন্য বিষয়ে কিছু বলুন যা বেশ উপভোগ্য। হালকা প্রেমালাপ চলতে পারে।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s