‘দঙ্গল’-এ আমির খানের ভুল!

ছবি মুক্তির পর থেকেই বইছে প্রশংসার বন্যা৷ নোটবন্দির বাজারেও ইতিমধ্যেই ২৫ কোটির ব্যবসা করে ফেলেছে ছবিটি৷ ক্রীড়াভিত্তিক ছবি হিসেবে দঙ্গল-এ অসাধারণ অভিনয়ের জন্য কুর্নিশ পাচ্ছেন আমির খান৷ সেই তিনি কিনা ছবিতে এক মারাত্মক ভুল কর ফেললেন!

কী সেই ভুল? এ ছবি আসলে কুস্তিগির মহাবীর ফোগাটের জীবন নিয়ে তৈরি৷ তাঁর জীবনের সঙ্গেই উঠে এসেছে মেয়ে গীতা ও ববিতা ফোগাটের জীবনও৷ আসলে মহাবীর নিজে শুধু কুস্তির শীর্ষে পৌঁছাননি, বরং নারী ক্ষমতায়নের আলোটিও জ্বালিয়েছিলেন কুস্তির সূত্রেই৷ তাঁর মেয়েরাই প্রমাণ করেছিলেন সে কথা৷ আর তাই মহাবীরের জীবন ও কৃতিত্বের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত গীতা ও ববিতার কথাও৷ সেখানেই বড় ভুল থেকে গেছে ছবিতে। ২০১০ সালে কমনওয়েলথ গেমসে গীতা ফোগাট সোনা জিতেছিলেন৷ সে ম্যাচের স্কোর ছিল ১-০, ৭-০৷ ছবিতে যে ম্যাচ দেখানো হয়েছে সেখানে স্কোর কিন্তু, ৩-০, ৪-৬ ,৬-৫৷

আসলে এই ম্যাচটিই ছবির ক্ল্যাইম্যাক্স৷ তাই যতটা টানটান উত্তেজনা জারি রাখা যায় তাই করেছেন পরিচালক৷ কখনও কখনও পরিচালক সিনেমায় স্বাধীনতা নিতে পারেন৷ বাস্তব ঘটনাকে নিজের মতো ব্যাখ্যা করতেই পারেন৷ কিন্তু যেখানে গীতার জীবনই হুবহু উঠে এসেছে, সেখানে ম্যাচের ফলাফল আলাদা হয় কী করে৷ এই প্রশ্নই তুলেছেন অনেকে৷ বলিপাড়ায় মিঃ পারফেকশনিস্ট হিসেবেই পরিচিত আমির৷ সেক্ষেত্রে তাঁর ছবিতেই এ ধরনের তথ্যবিকৃতি পেয়ে রীতিমতো হতবাক দর্শক।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s